সাইবার ক্যাফেতে কম্পিউটার ব্যবহারে সাবধান হউন

আজ আপনাদের সাথে একটি সতর্কতামূলক পোস্ট শেয়ার করছি। আমরা অনেকেই সাইবার ক্যাফেতে ইন্টারনেট বা কম্পিউটার ইউজ করি। যেখানে আমরা আমাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ একাউন্ট এর তথ্য ইনপুট করে থাকি। কিন্তু অনেক অসাধু সাইবার ক্যাফে ব্যবসায়ী আমাদের অজান্তে আমাদের গুরুত্বপূর্ণ তথ্যাদি খুবই সুচতুরভাবে চুরি করছে। যা বোঝা মোটেই কঠিন কিছু নয়। সামান্য সচেতনতাই পারে আমাদের এ বিপদ হতে মুক্ত করতে। বর্তমানে অনেক অসাধু সাইবার ক্যাফে ব্যবসায়ীরা তাদের পিসির পিছনে কীবোর্ড সংযোগের সাথে কনভার্টার সদৃশ দেখতে একটি ডিভাইস ইউজ করে (উপরের চিত্রের ন্যায়)। যা মূলত একটি হার্ডওয়্যার কী-লগার। তাই যদি সাইবার ক্যাফের কোন পিসির পিছনে এই জাতীয় কোন ডিভাইস দেখতে পান তাহলে সেই পিসিটি ব্যবহার না করার উপদেশ দেয়া যাচ্ছে। সবশেষে সাইবার ক্যাফেতে পিসি ব্যবহার করার জন্য কিছু টিপস্‌ দিচ্ছি-
(১) সাইবার ক্যাফেতে অযথা কোন মেমোরী ডিভাইস যেমন- মেমোরী কার্ড, পেন ড্রাইভ বা পোর্টেবল হার্ড ড্রাইভ ইত্যাদি প্রবেশ করাবেন না।
(২) গুরুত্বপূর্ণ বা খুব সিক্রেট বিভিন্ন তথ্য যেমন একাউন্ট নেম, নম্বর, পাসওয়ার্ড ইত্যাদি সাইবার ক্যাফেতে ব্যবহার না করাই উত্তম।
(৩) প্রয়োজনে একাধিক ইমেল এড্রেস ব্যবহার করুন।
(৪) ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করতে চাইলে তা ইগনর করুন বা বাতিল করে দিন।
(৫) পার্সওয়ার্ড টাইপ করার আগে ভেবে নিন আপনি যে পেজে পাসওয়ার্ড টাইপ করছেন তা ফেক বা ভুয়া কিনা।
(৬) মেইল খোলার সময় কোন এটাচমেন্ট থাকলে তা পরীক্ষা করে ব্যবহার করুন।

  • Digg
  • Del.icio.us
  • StumbleUpon
  • Reddit
  • RSS

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন