আপনার হার্ড ডিস্কের ড্রাইভ লুকিয়ে ফেলুন (কোন সফটওয়্যার ছাড়াই!!!)


আমরা অনেক সময় অনেক জরুরী বা গোপনীয় ফাইল/ফোল্ডার একটি নিদিষ্ট ড্রাইভে রাখি। তাই এই ড্রাইভটি যাতে নিরাপদ থাকে সে দিকে নজর দিতে হয় সর্বাগ্রে। তাই অনেকেই ড্রাইভ লক করে থাকে। কিন্তু ভাল সফটওয়্যার এর অভাবে শেষ পর্যন্ত ড্রাইভটিই নষ্ট হয়ে যায় বা খোলা যায় না। তাই এই সমস্যার একটি ভাল সমাধান হচ্ছে ড্রাইভ লুকিয়ে রাখা। তাই আজ আপনাদের দেখাবো কিভাবে সবথেকে সহজ পদ্ধতিতে আপনারা কম্পিউটারের ড্রাইভ লুকিয়ে ফেলতে পারবেন। তাও আবার কোন সফটওয়্যার ছাড়াই। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-
১। প্রথমে Win+R চেপে রান ডায়লগ বক্স নিয়ে আসুন এবং DISKPART লিখে এন্টার চাপুন।
২। তাহলে ডস উইন্ডো চালু হবে। এবার list volume লিখে এন্টার চাপতে হবে।
৩। তাহলে আপনার কম্পিউটারের ড্রাইভগুলোর বিস্তারিত তথ্য দেখাবে। এবার আপনি যে ভলিয়্যুমটি লুকাতে চাচ্ছেন সে ভলিয়্যুমটির নাম্বার দেখুন কত?
৪। এবার লিখুন select volume এবং একটা স্পেস দিয়ে সেই ভলিয়্যুম নাম্বারটি দিন এবং এন্টার চাপুন। যেমন- select volume 1 যদি আপনি এক নম্বর ভলিয়্যুমটি আপনি হাইড করতে চান তাহলে।
৫। এবার লিখুন remove letter এবং একটি স্পেস দিয়ে ড্রাইভ লেটারটি (বড় হাতের অক্ষরে)। যেমন- remove letter D যদি আপনি D ড্রাইভটি হাইড করতে চান। অবশ্যই সেটি পূর্বে সিলেক্টকৃত ড্রাইভ ভলিয়্যুমটির ড্রাইভ লেটার হতে হবে।
৬। এখন এন্টার দিলেই দেখবেন মাই কম্পিউটারে আপনার ড্রাইভটি দেখাচ্ছে না।
৭। এবার পূণরায় ফিরিয়ে আনতে হলে উপরের সব ধাপ ঠিক ঠিক করে শুধুমাত্র ৫ম ধাপে এসে remove letter এর পরিবর্তে assign letter লিখে স্পেস দিয়ে ড্রাইভ লেটারটি লিখে এন্টার চাপতে হবে। তাহলেই আবার ড্রাইভটি মাই কম্পিউটারে দেখা যাবে। 

  • Digg
  • Del.icio.us
  • StumbleUpon
  • Reddit
  • RSS

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন