এবার মোবাইলের ব্যাটারি চার্জ হবে মানুষের উচ্চারিত ধ্বণিতে


প্রযুক্তি মানুষকে প্রতিনিয়ত কিছু না কিছু নতুন দিয়ে যাচ্ছে। যার সুবিধা ভোগ করে আমরা আমাদের জীবনকে করে চলেছি আরো আরামদায়ক। যার আরেকটি নতুন নিদর্শন আবিষ্কার করেছেন কোরিয়ার একদল গবেষক।
আমরা অনেক সময় আমাদের নিত্য প্রয়োজনীয় যন্ত্র মোবাইল ফোনকে চার্জ দিতে ভুলে যাই। যার জন্য কিছুক্ষন পরেই আমাদের পস্তাতে হয় কম বেশি। আসলে আমাদের জীবন এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে আমরা ছোটখাট অথচ গুরুত্বপূর্ণ জিনিসটিই ভুলে যাই।
এবার সম্ভবত মোবাইল চার্জ দেয়ার এ ঝামেলা থেকে পরিত্রাণ পেতে যাচ্ছে মানুষ। কারণ দক্ষিণ কোরিয়ার Institute of Nanotechnology at Sungkyunkwan University in Seoul এ উন্নয়নশীল এই প্রোজেক্ট কিছুদিনের মধ্যেই বাস্তব রূপ নিতে যাচ্ছে।
এ প্রজেক্টে কর্মরত ড. স্যাং ও কিম বলেন
“A number of approaches for scavenging energy from environments have been intensively explored.
তিনি আরো বলেন
“The sound that always exists in our everyday life and environments has been overlooked as a source. This motivated us to realise power generation by turning sound energy from speech, music or noise into electrical power.
“The latter development would have the additional benefit of reducing noise levels near highways by absorbing the sound energy of vehicles.”

আসলে এ প্রযুক্তিটির মূল তত্ব হচ্ছে মানুষের উচ্চারিত শব্দ ধ্বণিকে বিদ্যুৎ তরঙ্গে রূপান্তরিত করে ব্যাটারীকে চার্জ প্রদান করা। সুতরাং আপনি যত জোরে কথা বলবেন অথবা যত কোলাহল পূর্ণ জায়গায় কথা বলবেন তত আপনি উপকৃত হবেন আর চার্জ হবে আপনার মোবাইল ব্যাটারী।

  • Digg
  • Del.icio.us
  • StumbleUpon
  • Reddit
  • RSS

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন